Fine Arts

Advanced Teachers Training Course- Fine Arts


চারু-কারু কলার মৌলিক শিক্ষা দ্বারা সৃষ্টিশীল মানব সম্পদ এ জাতীয় শিক্ষায় কর্মদক্ষতার বাস্তব ভিত প্রদান করবে। ড্রইং, আলো ছায়া টোন, স্কেচ, পেইন্টিং, মডেলিং ভাস্কর্য,টেরাকোটা ও মৃৎশিল্প, বেসিক ডিজাইন, ছাপচিত্র,ইত্যাদি সহ শিল্পকলার ইতিহাস, শিল্পমাধ্যম ও নন্দনতত্ত্ব্ বিষয়ের প্রশিক্ষণ প্রশিক্ষণার্থীদের মৌলিক দক্ষতা উদ্ভাবনী গবেষণাধর্মী সৃষ্টিশীলতার মৌলিক জ্ঞানে কারিগারি দক্ষতায় উন্নতি বিধানে চারু-কারু কলার প্রশিক্ষণ দ্বারা চৌকোষ কর্মদক্ষতার গুনে সৃষ্টিশীল মানব সম্পদ গড়ে তোলা সম্ভব।

নামকরণ ও সার্থকতা : চারু-কারু কলায় মৌলিক সৃষ্টিশীল মানবসম্পদ উন্নয়ন ও কর্ম নিপুণতায় বাস্তবায়ন।

উদ্দেশ্য ও লক্ষ্য:  প্রশিক্ষণ শেষে প্রশিক্ষণার্থী ব্যতিক্রম যোগ্যতায় পারদর্শী হবে। তা নিম্নে দেওয়া হলো:
১. চারুকলার (Art and Craft) ড্রইং এর সৃষ্টিশীল জ্ঞানের দক্ষতার শিক্ষা চর্চা দ্বারা, বিশ্বের মানব সম্পদে ব্যতিক্রমধর্মী কর্মদক্ষতায় আত্মনির্ভশীলতার শক্তির উৎস খুঁজে পাবে।
২. শিল্পকলার ব্যবহারিক চর্চা দ্বারা আলো ও ছায়ার গুরুত্ব এবং প্রকৃতির হারমোনির মৌলিক স্বভাব স্কেচের আলো ও ছায়া স্টাডি দ্বারা স্ব-প্রকৃতি সৃষ্টির প্রকৃত চরিত্র উপলদ্ধি জ্ঞান লাভ করে।
৩. চারু-কারু কলার ১টি গুরুত্বপূর্ণ মাধ্যম পেইন্টিং এ মাধ্যম দ্বারা শিল্পকলার রং ক্যানভাস, কাগজে অঙ্কিত, চিত্রে রূপায়িত করে বিশ্বে সকল সংস্কৃতির মানব সম্পদে নান্দনিক চেতনায় বিকাশ ঘটাতে সক্ষম করার।
৪. চারু-কারু শিক্ষায় গুরুত্বপূর্ণ মাধ্যম ভাস্কর্য শিল্প এই শিল্প সৃষ্টির মাত্রাজ্ঞান দ্বারা কারিগরি শিক্ষায় মৌলিক জ্ঞানের দক্ষতা প্রয়োজন, কাদামাটি, সিমেন্ট মডেলিং ভাস্কর্য ,পাথর ও কাঠকেঁটে ভাস্কর্য তৈরীতে প্রশিক্ষণার্থীরা সৃষ্টির নির্মাণ শৈলীতে পারদর্শিতার পরিচয় দিয়ে থাকে। কর্ম, গুন, পরিকল্পনার বাস্তবায়ন দক্ষতাও বাড়ে।
৫. ভাস্কর্য শিল্পের অন্যতম নির্মাণ শিল্প টেরাকোটা / পোড়ামাটির ফলক চিত্র, মৃৎশিল্প অতীত ও বর্তমান সংস্কৃতি, ইতিহাস, ঐতিহ্য রক্ষায় এ শিল্প বিশ্বের মানব সম্পদ কে প্রভাবিত করে। পুরাতাত্ত্বিক/প্রতœতাত্ত্বিক নিদর্শনে এ শিল্পের গুরুত্ব মেলে। এ শিল্প সংস্কৃতির নান্দনিক জ্ঞান দ্বারা জাতীয়তা বোধ দেশবাসীর স্বদেশ প্রেম জাগিয়ে তোলে।
৬ চারু-কারু কলার মৌলিক ডিজাইন চর্চা সৃষ্টির প্রকৃতির ন্যাচারাল ডিসপ্লে-স্বকাঠামোর ধারণা জন্ম দেয়। প্রাকৃতিক ফর্ম ও জ্যামিতিক ফর্ম দ্বারা ডিজাইনের স্ব-ধর্ম প্রকাশ করা সম্ভব। প্রাকৃতিক এবং জ্যামিতিক নঁকশা সৃষ্টি চর্চা জ্ঞান মানব সম্পদে থাকা প্রয়োজন । কর্মক্ষেত্রে বাস্তবমুখী জ্ঞান লাভ হয় ।
৭. প্রিন্ট এর ছাপচিত্র শিল্পের গুরুত্ব বিশ্বে সমাদৃত। এ প্রশিক্ষণ জ্ঞান দ্বারা কর্মে স্ব-নির্ভরতার শক্তি অর্জন করা সহ চিন্তায় গভীরতা জ্ঞানের জাগরণ ঘটায়
৮. শিল্পকলার ইতিহাস প্রাগৈতিহাসিক সময় থেকে বর্তমান আধুনিক কালের শিল্পকলা সৃষ্টির বৈশিষ্ট্য ও গুরুত্ব পাঠদান মানব জাতির সভ্যতার ক্রমবিকাশের ধারা বুঝতে সক্ষম করায়।
৯. চারু-কারু কলার শিক্ষা দ্বারা, সার্থক সৃষ্টির ক্ষেত্রে শিল্প মাধ্যম এর ব্যবহারিক এবং করণকৌশল ও পরিচিতি জ্ঞান থাকা আবশ্যক।
১০. উপরের উল্লেখিত ব্যবহারিক ও তাত্ত্বিক সারবস্তু নতুন ও সার্থক সৃষ্টির পারদর্শিতার দক্ষতার সাথে নান্দনিক সৃষ্টিতে নন্দনতত্ত্ব সৌন্দর্য্যতত্ত্ব ধারণাই শিল্পকলার সার্থকতার রূপ প্রশিক্ষণার্থীর সার্থক শিক্ষা লাভ, নন্দনতত্ত্ব জ্ঞান।

Common Competencies:
১. চারু-কারু শিক্ষা, সৃষ্টিশীল ও মননশীল ভাবনার বাস্তব বিকাশে জড়তা ও অন্ধত্ব দূর করে প্রগতিশীল মুক্তবুদ্ধির চিন্তা শক্তি বৃদ্ধি করায়।
২. শিক্ষায় সর্বপ্রথম প্রাথমিক আর্ট শিক্ষা দ্বারা সৃষ্টিশীল মানসিকতার মানুষ গঠনে মৌলিক ধারণার জন্ম দেয়।
৩. আর্ট বিশ্বের সার্বজনীন ভাষা যার ব্যবহার পৃথিবীর সকল মানুষকে এই ভাষা বুঝতে সক্ষম করায়।
৪. চারু-কারু শিক্ষা প্রশিক্ষণার্থী /ছাত্র-ছাত্রীদের কর্মজীবনে মৌলিক কারিগারি কর্মদক্ষতা ও শৃঙ্খলায় উৎকর্ষতা ঘটায়।
৫. চারু-কারু শিক্ষা যে কোন বিষয়ে উচ্চতর ডিগ্রী অর্জনে ক্ষেত্রে সাহায্য করে।
৬. ড্রইং শিল্প, শিল্পকলা সৃষ্টির দক্ষতার মেরুদন্ড স্বরূপ এর দক্ষতা অর্জন অত্যন্ত প্রয়োজন ।
৭. ড্রইং এর রেখা সৃষ্টিতে আলোছায়া,গতি দ্বারা ছন্দ তৈরিতে শিল্পের নান্দনিকতার রূপ ফুটে ওঠে।
৮. ড্রইং এর ছন্দায়িত ও রেখা প্রকৃতির স্বধর্মের চরিত্র স্টাডিতে প্রাথমিক অনুশীলন অতি গুরুত্বপূর্ণ যা ছাত্র /ছাত্রী প্রশিক্ষণার্থীদের চর্চার অত্যাবশ্যকীয়।
৯. বাস্তব ছবি অর্থাৎ আলোছায়া, জড় জীবন (স্টীল লাইফ) স্টাডির মূল চরিত্র আলোছায়া পর্যবেক্ষণ পরীক্ষা দ্বারা বস্তুর চরিত্র নির্ণয়। শিল্প চর্চায় আলো ও ছায়া দ্বারা দর্শন শিল্পে টু ডাইমেনশন কে থ্রি ডাইমেনশনে ফুটানো সম্ভব।
১০. চারু-কারু চর্চায় প্রাথমিক স্টাডি স্কেচ অনুশীলন। দ্বি মাত্রিক থেকে থ্রি মাত্রিকতা ফুটাতে স্কেচ টোন দ্বারা সহজ পদ্ধতিতে আলো ছায়া দেখানো সম্ভব।
১১. চিত্রকলার জনপ্রিয় মাধ্যম পেইন্টিং দীর্ঘায়ু শিল্পকলা রক্ষায় পেইন্টিং এর বিকল্প মাধ্যম কম। এর দক্ষতার অর্জন দ্বারা নান্দনিক সৃষ্টির উপায় বের করা সহজ মাধ্যম। চিত্রকলার এ মাধ্যম জ্ঞান, চর্চা থাকা প্রয়োজন সকল মানুষের ক্ষেত্রে।
১২. পেইন্টিং চারুকলার গুরুত্ব¡পূর্ণ মাধ্যম চোখ ধাঁধানো রং এর ব্যবহারে দর্শক মন আকৃষ্ট, অতি সহজ। তেল রং এর লেয়ার ওপেক/অস্বচ্ছ।
১৩. জলরং দ্বারা টেনেসফারেন্ট লেয়ার এর অঙ্কিত ছবি বিশ্বে অতি জনপ্রিয় মাধ্যম। জলরং এর চরিত্র লেয়ার স্বচ্ছতায় রক্ষা, অঙ্কন পটু ব্যক্তি দ্বারাই সম্ভব।
১৪. থ্রি ডাইমেনশন চরিত্র ভাস্কর্য শিল্পে পাওয়া যায়। পৃথিবীর ঐতিহ্য, সংস্কৃতি ইতিহাস রক্ষায় স্বারক শিল্প। শহর ও মিউজিয়াম নান্দনিক অলংকারে ভরপুর করে দৃষ্টি নন্দনে । এ চর্চা জ্ঞান মানুষের জানা অতি প্রয়োজন। ইতিহাস ঐতিহ্য, কৃস্টি, সংস্কৃতি, জাতীয় সভ্যতার অস্থিত্ব বুঝাতে বিকল্প নাই।
১৫. স্থাপত্য কলা, শিল্পকলা জ্ঞান ভাস্কর্য নির্মাণ শৈলী দ্বারাই পরিস্ফুটন। প্রশিক্ষণার্থীদের এ চর্চা কারিগরি, প্রকৌশলী সহ অন্যান্য শিক্ষায় মৌলিক ধারনার মাত্রা জ্ঞানে শক্তি যোগায়।
১৬. দীর্ঘস্থায়ী ভাস্কর্য শিল্প এবং টেরাকোটা ও মৃৎশিল্প তৈরির ঐতিহ্যবাহি শিল্প অভিজ্ঞতা চারু-কারু শিক্ষার একটি গুরুত্বপূর্ণ মাধ্যম। কর্মজীবনে,স্বপ্নসফলতায়, অমরত্ত্ব লাভে এ মাধ্যমের গুরুত্ব স্বরণীয় ।
১৭. সৃষ্টির প্রকৃতি সাজানো (Nature display) মৌলিক ধারণার প্রকাশ নঁকশা/ডিজাইন এর মাধ্যমে বুঝানো সম্ভব। এ শিক্ষা চর্চা জ্ঞান সকলে জানা আবশ্যক।
১৮. প্রাকৃতিক (Nature) এবং কৃত্রিম বস্তু মধ্যে ডিজাইন বিদ্যামান। এ ধারনার স্টাডি, সৃষ্টি উপলদ্ধি জাগায় ।
১৯. Basic /মৌলিক শব্দটি জন্ম Design এর মধ্যে দিয়ে প্রকাশ পাওয়ানো সম্ভব।
২০. শিল্পকলায় ছাপচিত্র জ্ঞান বিশ্বের প্রয়োজনীয় ও সমাদৃত। ছাপচিত্র শিক্ষা দ্বারা প্রিন্ট জগতের ধারণার জ্ঞান জন্ম থাকে কর্মক্ষেত্রে ও চাহিদায় ব্যাপকতা আছে।
২১. অতীত ইতিহাস, ঐতিহ্য, সংস্কৃতি, প্রযুক্তি অবগত দ্বারা আধুনিক সভ্যতার ক্রমবিকাশ । কোন মানুষ এ বিষয়গুলি ছাড়া তার নতুন সৃষ্টি ধারণা জন্ম আসতে পারে না । শিল্পকলার ক্রমবিকাশ জ্ঞান চর্চা লাভ প্রয়োজন ।
২২. ভ্যতার ইতিহাস তথা মানুষকে অতীত জানাতে হবে । অতীত না জানলে বর্তমান ও ভবিষ্যৎ কে জানা বুঝা সম্ভব নয়। ভবিষ্যতের সৃষ্টিতে সভ্যতার বিবর্তন জ্ঞান প্রয়োজন ।
২৩. আর্ট ইতিহাসে তাত্ত্বিক বিষয় না জানলে উচ্চপর্যায় পৌঁছানো সম্ভব নয়। ব্যবহারিকে উচ্চ পর্যায় পৌঁছাতে হলেথিয়রীটিক্যাল নলেজ থাকা একান্ত প্রয়োজন।
২৪. শিল্পকলার করণ কৌশল জ্ঞান থাকা বাঞ্ছনীয় । টেকনিক্যাল গবেষণা ব্যবহার পদ্ধতিতে Creative power বিরাজমান।
২৫. প্রত্যেক শিক্ষায় চারুকলার ধরণার অন্তর্নিহিত তাৎপর্য জ্ঞান। প্রত্যেক শিল্প মাধ্যমের মেজাজ ব্যবহার পদ্ধতি ভিন্ন ভিন্ন। আলাদা আমেজ পরিলক্ষিত। সৃষ্টিশীলতায় ধারণায় মানুষের এ অভিজ্ঞতার জ্ঞান থাকা একান্ত দরকার ।
২৬. শিল্প মাধ্যম এর অভিজ্ঞতা শিল্পে প্রয়োগ, উচ্চ গবেষণা, সমালোচক, বিশ্লেষক, গবেষক, শিল্পমাধ্যম ব্যবহার পদ্ধতির, টেকনিক্যাল আবিষ্কার বিচার ক্ষমতা যা প্রশিক্ষণার্থীর ভেতর জাগিয়ে তোলা হয়।
২৭. নন্দনতত্ত্ব পঠনে, সৌন্দর্য বোধ,পরিচ্ছন্ন ,পরিপাঠি, কল্পনা, চিন্তা শক্তি,শৃঙ্খলা ,সৃষ্টিশীলতার বিষয় ও পরিকল্পনা স্বার্থক উপলব্ধি জ্ঞানে সহায়ক।
২৮. নন্দনতত্ত্ব শিল্পকলার অন্তর্নিহিত কথা, শিল্প সৃষ্টিতে, শিল্প শিক্ষায়, শিল্পতত্ত্ব ,সৌন্দর্যতত্ত্ব ,শিল্প দশর্নে এবং সৃষ্টিশীল শিল্পীদের শিল্পভাবনা যা প্রশিক্ষণার্থীদের পাঠ দান প্রয়োজন ।

1st Semester (Six Month)

ক্রমিক নংবিষয় কোডবিষয়ের নামনম্বর
তত্ত্বীয়ব্যবহারিকমোট
এফ ১০১ব্যবহারিক শিল্প, শিল্প উপকরণ ও করণ-কৌশল১০০১০০
এফ ১০২ড্রয়িং১০০১০০
এফ ১০৩স্কেচ৫০৫০
এফ ১০৪পরিপেক্ষিত৫০৫০
এফ ১০৫বেসিক ডিজাইন৫০৫০
এফ ১০৬ছাপ চিত্র (সাদা-কালো)৫০৫০
এফ ১০৭কারু শিল্প১০০১০০

সর্বমোট=

 ৫০০

2nd Semester (Six Month)

ক্রমিক নংবিষয় কোডবিষয়ের নামনম্বর
তত্ত্বীয়ব্যবহারিকমোট
এফ ২০১পাশ্চাত্য শিল্পের ইতিহাস১০০১০০
এফ ২০২প্রাচ্য শিল্পের ইতিহাস১০০১০০
এফ ২০৩মডেলিং৫০৫০
এফ ২০৪কার্ভিং৫০৫০
এফ ২০৫ছাপ চিত্র (রঙ্গিন)৫০৫০
এফ ২০৬জলরঙ স্টাডি৫০৫০
এফ ২০৭মৌখিক১০০

সর্বমোট=

 ৫০০
Loading...